search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 28 )
চলুন এবার google এর analytics থেকে একটু ঘুরে আসি। (এজন্য অবশ্যই আপনার
আগে থেকে google analytics এ একাউন্ট থাকতে হবে। যদি গুগল এ্যানালিটিকস এ
একাউন্ট করতে সমস্যা হয় তাহলে সার্চ করলে এ বিষয়ক অনেক টিউটোরিয়াল
পাবেন) আর একটা ব্যাপার আমার এই টিউটোরিয়ালের ছবি গুলো আগে তোলা বর্তমান
Analytics এর সাথে মিলবে না, তবে অপশন গুলো একই রকম একটু খুজলেই পেয়ে
যাবেন। আর আমি সময়-সুযোগ পেলে নতুন analytics এর ছবিগুলো আপলোড করে দিবো।
এখান থেকে Edit এ ক্লিক করলে, আপনারা add new goal এর অপশন। পাবেন এখানে ক্লিক করুন।
তারপর নিচের ছবিতে দেখানো ফরমটি পূরণ করুন।
এখানে ফরমটি পূরণ করার সময় যেগুলো বুঝতে পারবেন সেগুলো default অবস্থায় রেখে দিন। প্রথমে Goal Name দিন, তারপর Active Goal on রাখুন, Goal position একই রাখুন, Goal type url destination select করুন - বাকি দুইটা একটু জটিল আছে। তারপর Goal Details এর match Type থেকে Head Match select রাখুন কারন এটা সিলেক্ট রাখলেই সহজ হবে। Goal-URL দিন। Goal Value default রাখুন, কিন্তু আপনি যদি আগে থেকে জানেন যে প্রতিটা goal এর value কত তাহলে এটা পূরণ করতে পারেন। সবশেষে Save করুন। এটা থেকে আপনি খুব সহজেই আপনার conversion এর পরিমান নির্ধারণ করতে পারবেন এবং আপনি এটাও বুঝতে পারবেন আপনি যে keyword গুলোর পিছনে সময় দিচ্ছেন সেগুলো থেকে আপনার কাঙ্খিত লক্ষ্য পূরণ হবে কিনা? যদি দেখেন যে, আপনি এখন যা করছেন তা থেকে কনভারশন হচ্ছেনা তাহলে অন্য কোন উপায়ে চেষ্ট করুন। অনেক সময় contact form এ too much field থাকলে সমস্যা হতে পারে, এমনকি এর ডিজাইনের জন্যও আপনার conversion ব্যাহত হতে পারে। তবে অনেক সময় এমন হতে পারে যে, আপনার সাইটে প্রচুর ভিজিটর আসছে কিন্তু conversion হচ্ছেনা। এসব ক্ষেত্রে conversion না হওয়ার কারণ খুজে বের করার চেষ্টা করুন আর conversion না হলেও চিন্তার কোন কারন নেই, কারণ প্রচুর ভিজিটর থাকলে আপনার Brand ডেভেলপ করতে সুবিধা হবে।
google analytics এ প্রবেশ করুন এবং এখান থেকে Traffic Sources অপশনটি খুজে বের করুন। উপরের ছবিতে আমাদের কোন সময় কত traffic আসছে এবং কোন source থেকে কত ট্রাফিক আসছে তাও show করছে। উপরের ছবিতে দেখুন আমাদের Search engine থেকে অধিকাংশ ট্রাফিক আসছে যার পরিমান ৭৮.৪৬% এবং এর বিপরীতে Direct ও Referring sites এর ট্রাফিক এর পরিমান যথাক্রমে ১০.৭৭% ও ৭.২৫%। এছাড়াও অন্যান্য সোর্স থেকে মাত্র ৩.৫২% ট্রাফিক এসেছে। যেহেতু আমাদের অধিকাংশ ট্রাফিক search engine থেকে আসছে তাই এটা বলা যায় যে, আমাদের seo টেকনিক ভালই কাজ করছে। কিন্তু এটার একটা খারাপ দিক ও সার্চ ইঞ্জিন এর আপনি যদি খুব বেশি নির্ভরশীল হয়ে যান, তাহলে search result এর ranking system change করলেই আপনার সাইটের ট্রাফিকে dramatic change হবে। তাই সার্চ ইঞ্জিনের উপর এতখানি নির্ভরশীল হবেন। আপনার সাইটে সার্চ ইঞ্জিন থেকে ৫০% পরিমান ভিজিটর আসতে পারে, কিন্তু এর বেশি পরিমান যদি আপনি SE এর নির্ভরশীল হন, তাহলে কিন্তু আপনি সমস্যায় পড়তে পারেন। তাই Search Engine এর ট্রাফিক এর পরিমান বেশি হলে চেষ্টা করুন অন্য সেক্টর থেকেও ভিজিটর বাড়ানোর, এতে করে সার্চ ইঞ্জিনে মেজর কোন changes হলেও আপনি খুব বেশি সমস্যায় পড়বেন না। আর আপনারা আশা করি, জানেন যে গুগল সার্চ ইঞ্জিন এলগোরিদম কত দ্রুত পরিবর্তন হচ্ছে, এর সাথে তাল মিলানো খুবই কষ্টকর ব্যাপার। বিশ্বের বাঘা বাঘা সব স্পেশালিস্ট যেখানে এর সাথে তাল মিলাতে পারছে না - আর আমি আপনি তো কে না কে? তাই বলে আবার ভয় পেয়েন না। system অনুযায়ী কাজ করেন সাফল্য আসবে।
এখান থেকে Edit এ ক্লিক করলে, আপনারা add new goal এর অপশন। পাবেন এখানে ক্লিক করুন।
তারপর নিচের ছবিতে দেখানো ফরমটি পূরণ করুন।
এখানে ফরমটি পূরণ করার সময় যেগুলো বুঝতে পারবেন সেগুলো default অবস্থায় রেখে দিন। প্রথমে Goal Name দিন, তারপর Active Goal on রাখুন, Goal position একই রাখুন, Goal type url destination select করুন - বাকি দুইটা একটু জটিল আছে। তারপর Goal Details এর match Type থেকে Head Match select রাখুন কারন এটা সিলেক্ট রাখলেই সহজ হবে। Goal-URL দিন। Goal Value default রাখুন, কিন্তু আপনি যদি আগে থেকে জানেন যে প্রতিটা goal এর value কত তাহলে এটা পূরণ করতে পারেন। সবশেষে Save করুন। এটা থেকে আপনি খুব সহজেই আপনার conversion এর পরিমান নির্ধারণ করতে পারবেন এবং আপনি এটাও বুঝতে পারবেন আপনি যে keyword গুলোর পিছনে সময় দিচ্ছেন সেগুলো থেকে আপনার কাঙ্খিত লক্ষ্য পূরণ হবে কিনা? যদি দেখেন যে, আপনি এখন যা করছেন তা থেকে কনভারশন হচ্ছেনা তাহলে অন্য কোন উপায়ে চেষ্ট করুন। অনেক সময় contact form এ too much field থাকলে সমস্যা হতে পারে, এমনকি এর ডিজাইনের জন্যও আপনার conversion ব্যাহত হতে পারে। তবে অনেক সময় এমন হতে পারে যে, আপনার সাইটে প্রচুর ভিজিটর আসছে কিন্তু conversion হচ্ছেনা। এসব ক্ষেত্রে conversion না হওয়ার কারণ খুজে বের করার চেষ্টা করুন আর conversion না হলেও চিন্তার কোন কারন নেই, কারণ প্রচুর ভিজিটর থাকলে আপনার Brand ডেভেলপ করতে সুবিধা হবে।
Traffic source
এটা জানা খুবই জরুরী যে আপনার সাইটের ভিজিটররা কোথা হতে আসছে। আপনি এটা যদি জানতে পারেন, তাহলে আপনার জন্য ভাল হবে। কারণ মনে করুন আপনার যদি search engine থেকে অনেক ভিজিটর আসে, তাহলে আপনি seo এর পিছনে এখন আর effort না দিয়ে অন্য কোন Traffic source থেকে traffic এর পরিমাণ বাড়ানোর চেষ্টা করতে পারেন।google analytics এ প্রবেশ করুন এবং এখান থেকে Traffic Sources অপশনটি খুজে বের করুন। উপরের ছবিতে আমাদের কোন সময় কত traffic আসছে এবং কোন source থেকে কত ট্রাফিক আসছে তাও show করছে। উপরের ছবিতে দেখুন আমাদের Search engine থেকে অধিকাংশ ট্রাফিক আসছে যার পরিমান ৭৮.৪৬% এবং এর বিপরীতে Direct ও Referring sites এর ট্রাফিক এর পরিমান যথাক্রমে ১০.৭৭% ও ৭.২৫%। এছাড়াও অন্যান্য সোর্স থেকে মাত্র ৩.৫২% ট্রাফিক এসেছে। যেহেতু আমাদের অধিকাংশ ট্রাফিক search engine থেকে আসছে তাই এটা বলা যায় যে, আমাদের seo টেকনিক ভালই কাজ করছে। কিন্তু এটার একটা খারাপ দিক ও সার্চ ইঞ্জিন এর আপনি যদি খুব বেশি নির্ভরশীল হয়ে যান, তাহলে search result এর ranking system change করলেই আপনার সাইটের ট্রাফিকে dramatic change হবে। তাই সার্চ ইঞ্জিনের উপর এতখানি নির্ভরশীল হবেন। আপনার সাইটে সার্চ ইঞ্জিন থেকে ৫০% পরিমান ভিজিটর আসতে পারে, কিন্তু এর বেশি পরিমান যদি আপনি SE এর নির্ভরশীল হন, তাহলে কিন্তু আপনি সমস্যায় পড়তে পারেন। তাই Search Engine এর ট্রাফিক এর পরিমান বেশি হলে চেষ্টা করুন অন্য সেক্টর থেকেও ভিজিটর বাড়ানোর, এতে করে সার্চ ইঞ্জিনে মেজর কোন changes হলেও আপনি খুব বেশি সমস্যায় পড়বেন না। আর আপনারা আশা করি, জানেন যে গুগল সার্চ ইঞ্জিন এলগোরিদম কত দ্রুত পরিবর্তন হচ্ছে, এর সাথে তাল মিলানো খুবই কষ্টকর ব্যাপার। বিশ্বের বাঘা বাঘা সব স্পেশালিস্ট যেখানে এর সাথে তাল মিলাতে পারছে না - আর আমি আপনি তো কে না কে? তাই বলে আবার ভয় পেয়েন না। system অনুযায়ী কাজ করেন সাফল্য আসবে।