Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 06 )

 এখন আমরা পূর্বে তৈরি করা এক্সেল ফাইলটা ওপেন করব। যেখানে keywords, searches and allintitle আছে। এখন keyword competitiveness measure করার জন্য আমাদের দেখতে হবে যে, কোন keyword এ high number of searches এবং low number of competitor (pages) আছে। এটা থেকেই আমরা আমাদের কাঙ্খিত keyword টা পেতে পারি।
এখন আপনারা উদাহরণের ছবির দিকে লক্ষ্য করুন, তাহলে দেখবেন যে এখানে 'eletronic book reading device' keyword এর সার্চ নাম্বার ৮৮০ এবং প্রতিযোগী মাত্র ১৪৭ পেজ, তাই এখানে compete করা যেতে পারে, কারন ৮৮০ টা সার্চ একদম খারাপ না।
তারপরে 'electronic books device' এই keyword টা দেখুন তুলনামূলক আরো ভাল কারন ৪৮০টা সার্চ এর বিপরীতে allintitle মাত্র ৬টা। এভাবে প্রয়োজনীয় কিওয়ার্ডগুলো বের করুন এবং excel এর cell এর color green করুন অথবা আপনার পছন্দমত অন্য কালারও করতে পারেন। এভাবে ধীরে ধীরে অন্য কিওয়ার্ডগুলো বাছাই করুন এবং সবুজ রঙ এর মাধ্যমে হাইলাইট করুন।
লক্ষ করুন এই শীটে কিছু keyword আছে যাদের searches কম এবং allintitle অনেক বেশী। আমাদের এই keyword গুলো অবশ্যই বাদ দিতে হবে। আমরা এই ধরনের কিওয়ার্ড গুলো red color করে রাখব। যেমন: দেখুন 'electornic books online' এই কিওয়ার্ড এর সার্চ মাত্র ৪৮০ তার বিপরীতে প্রতিযোগী ১২৩০০. এই keyword এর জন্য compete করা হবে বোকামী। সাধারণত এই ধরনের ঘটনা ঘটে যখন কেউ Keyword Research না করেই কোন Keyword optimize করা শুরু করে। এই কারণেই কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ, নাহলে আপনার সময় ও শ্রম দুটোই অপচয় হবে। তাই কিওয়ার্ড রিসার্চ এর জন্য সমস্যা হলেও, একটু সময় বের করুন এবং সঠিকভাবে এটা করুন। তাহলে, ultimately আপনারই লাভ হবে।
সব কিওয়ার্ডগুলো যখন হাইলাইট করা হয়ে যাবে, তখন আমাদের এক্সেল শীট এর allintitle কলামটা sort করতে হবে smallest to largest এই order-এ। তাহলে আমাদের বুঝতে অনেক সুবিধা হবে।
এখানে আরো কিছু বিষয় বিবেচনা করতে হয় যেমন, আপনার সাইট যদি নতুন হয় তাহলে একধরনের strategy আবার সাইট যদি পুরানো হয় তাহলে আর একধরনের strategy follow করতে হবে। এজন্য আপনারা নিচের graph টা দেখতে পারেন।
সাধারনত এটা মনে করা হয় যে, allintitle 1000 এর নিচে থাকলে Non-competitive, 1000-3000 পর্যন্ত fairly competitive, 3000-5000 পর্যন্ত competitive and তার উপরে highly competetive.
কাজেই আপনার সাইট যদি অনেক জনপ্রিয় ও aged হয় তাহলে আপনি র্নিদ্বিধায় competitive বা highly competitive কিওয়ার্ড বাছাই করতে পারেন, কিন্তু আপনার সাইটটি যদি brand new হয় তাহলে অবশ্যই আপনার non-competitive keyword বাছাই করা উচিৎ। সেই টার্গেট পূরণ করে fairly comopetitive keyword গুলো টার্গেট করতে পারেন।
 আপনি যদি সঠিকভাবে keyword research করে সঠিক keyword টি বাছাই করতে পারেন এবং সেই keyword যদি সঠিকভাবে optimize করতে পারেন, তাহলে ধীরে ধীরে আপনি এর রেজাল্ট দেখতে পারবেন। আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তী পোস্ট পড়ার জন্য আমন্ত্রন থাকলো।
Powered by Blogger.