search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 14 )
ভাল কন্টেন্ট কোনটা?
আমাদের ওয়েবসাইটে যে content গুলো থাকবে তার সবই যে ভাল হবে এমন কোন কথা নেই। কিছু ভাল, কিছু মাঝারি মানের কন্টেন্ট থাকবে। আমাদের অবশ্য সবসময় চেষ্টা করতে হবে ভাল কন্টেন্ট তৈরি করার এর জন্য আমরা ভাল আর্টিকেল রাইটার হায়ার করতে পারি অথবা নিজেরাও লিখতে পারি। আসলে কোনগুলাকে আমরা ভাল কন্টেন্ট বলব?- ওয়েব সাইটের সাথে পেজ গুলোর সাবজেক্ট এর রিলেশন থাকতে হবে।
- টার্গেট ভিজিটরদের জন্য প্রয়োজনীয় ইনফরমেশন থাকবে।
- টার্গেট ভিজিটরদের বিভিন্ন সমস্যার সমাধান থাকবে।
- বিভিন্ন প্রশ্নের উত্তর থাকবে।
- অবশ্যই ওয়েবসাইটটি তথ্যবহুল হতে হবে।
এই ধরনের কন্টেন্ট গুলো সাধারনত দেখা যায়, প্রচুর পরিমানে keyword থাকে এবং এগুলো শুধুমাত্র search engine এ ranking বৃদ্ধি করার জন্য তৈরি করা হয়। এসব content দিয়ে সাইটের কোন goal পূরণ হয় না। এখন গুগল অবশ্য এসব content এর ব্যাপারে অনেক বেশি কঠিন এবং আগের চেয়ে আরো ভালভাবে গুগল এসব find out করতে পারে এছাড়াও গুগলের অনেক human reviewer আছে। তাই যারা এসব করতেন তারা ইতিমধ্যে তার জন্যে শাস্তি পেয়েছেন, আর যারা এখনো এসব করে যাচ্ছেন কিন্তু কোন সমস্যা হয়নি, তারা সাবধান হয়ে যান।
Visitor এর জন্য content তৈরি করুন তাহলে আপনার goal ও পূরন হবে আবার se তে ভাল র্যাঙ্কও পাবেন।
- আপনার ওয়েবসাইটের পুরানো খারাপ কন্টেন্টগুলাকে edit করতে পারেন।
- fake page তৈরি করবেন না অর্থাৎ এমন পেজ যা আপনার ওয়েবসাইটের অংশ না যা হয়ত ভিজিটরকে অন্য কোন পেজে redirect করবে।
- সবসময় যথাসম্ভব পরিষ্কার, সহজ এবং বর্ণনামূলকভাবে বা ধাপে ধাপে আপনার আর্টিকেলটি লিখুন, যাতে করে এটা বুঝতে আপনার target audience দের কোন প্রকার সমস্যা না হয়।
একটা ওয়েবসাইটে সব একই ধরনের পেজ থাকেনা এটাতে বিভিন্ন ধরনের পেজ এবং বিভিন্ন ধরনের content থাকে। ওয়েবসাইটকে Brochures এর সাথে তুলনা করলে চলবে না। মানুষ আপনার সর্ম্পকে সবকিছু জানে বা তারা যে শুধুমাত্র search engine এর মাধ্যমে আপনার ওয়েবসাইটে আসছে এমন ভাবার কোন কারণ নেই। ভিজিটররা অন্য অনেক সোর্স থেকেও আসতে পারে।
আপনাকে ধরে নিতে হবে যে ভিজিটর আপনার ওয়েবসাইট বা আপনার সর্ম্পকে কিছুই জানেনা।
ইনফরমেশন গুলো এমনভাবে রাখতে হবে, যেন যে কেউ তার প্রয়োজনমত সঠিক তথ্য খুজেঁ নিতে পারে। একারনের প্রতিটি তথ্য সঠিক স্থানে রাখতে হবে। আর এ কারণেই পেজের বিভিন্নস্থানে keyword use করতে হবে, যাতে করে ভিজিটররা যা খুজছে তা সহজেই খুজে পায়।
- home page
- main category pages
- sub category pages
- product/serice pages
- Information/articles/news/posts
- About us page
- Help pages
- search engine home pages কে সবচেয়ে বেশি weight দেয়। তাই হোম পেজের জন্য এই কাজগুলো করতে পারেন।
- broad ও competitive keyword phrases
- use keyword rich tag line
- মানুষদের অন্যান্য গুরুত্বপূণ ক্যাটাগরি পেজে directory করুন।
এখানে আপনি বিভিন্ন ক্যাটাগরি সর্ম্পকিত তথ্য যোগ করতে পারেন। se এটাকে ভাল গুরুত্ব দেয়।
এছাড়া এখানে বিভ্ন্নি ধরনের sub categories বা products পেজেস সর্ম্পকে লিখতে পারেন। সাধারণত বড় ওয়েবসাইটের জন্য subcategory দরকার হয়।
Product/Service Pages:
এই পেজেস গুলাতে সাধারণত নির্দিষ্ট কোন product বা service সর্ম্পকে তথ্য থাকে এবং এখানে আপনারা related keyword গুলো ব্যবহার করতে পারেন।
এই পেজগুলার সাধারনত একের অধিক কপি থাকতে পারে কারন অনেক সময় বিভিন্ন product বা service এর একই ধরনের ফিচার থাকতে পারে।
Information/News/Articles/Posts:
- অন্যান্য পেজ থেকে সাধারণত কন্টেন্ট বেশি থাকে
- তথ্যবহুল
- এখানে আপনি আপনার expertise দেখাতে পারেন
- এই আর্টিকেলগুলো সাধারণত বিক্রির উদ্দেশ্য প্রস্তুত করা হয় না।
এই ধরনের পেজগুলো লেখার জন্য সাধারণত keyword research করা হয় না এখানে normallyই অনেক কিওয়ার্ড চলে আসে। তারপরেও ইচ্ছা করলে আপনি কিওয়ার্ড রিসার্চ করতে পারেন।About Us
- এই পেজে সাধারনত ব্যক্তি অথবা প্রতিষ্ঠান সর্ম্পকে তথ্য থাকে, যা ভিজিটরদের বিশ্বস্ততা অর্জনে সহায়তা করে।
- এই পেজে সাধারণত general phrase গুলো optimization করা হয়।