search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 29 )
আমি আমাদের দেশের অনেককেই
দেখেছি, যারা শুধুমাত্র লিংক বিল্ডিং শিখেই নিজেদের Seo expert হিসেবে দাবি
করে এবং তারা বিভিন্ন Free lancing platform ও কাজ করে যাচ্ছে। আমি মনে
করি তাদের আরো অনেক কিছু শেখা এবং জানা উচিৎ কারণ Seo এমন একটা vast field
যে এটা শুধুমাত্র link building শিখলেই হবে না। আনুষাঙ্গিক আরো অনেক
ব্যাপার আছে। যেগুলো না পারলেও at least ন্যুনতম ধারণা থাকা উচিৎ। তাই
নতুনদের অনুরোধ করব, আপনারা seo সর্ম্পকে পড়াশোনা করুন তারপর এই ফিল্ডের
জবগুলি করুন। আর Seo সর্ম্পকে প্রচুর পরিমানে ফ্রি রিসোর্স internet ই
পাবেন, শুধুমাত্র কষ্ট করে পড়ে নিতে হবে। আর দেশেও ইদানীং অনেক ভাল ভাল
প্রতিষ্ঠান আছে। আমার মনে হয় সেখান থেকেও আপনারা শিখতে পারেন। তবে আপনার
যদি ইচ্ছা থাকে তাহলে Internet থেকেই আপনি সমস্ত তথ্য collect করতে পারবেন।
যাই হোক অনেক অফটপিক কথা বলে ফেললাম, চলুন আবার কাজে ফিরে যাই।
এখন আবারো উপরের ছবির দিকে লক্ষ করুন এবং Search Engine ট্যাবে যান তাহলে আপনি আপনার সাইটে কতজন ভিজিটর কোথা থেকে আসছে এগুলো জানতে পারবেন।
তারপর উপররের ছবির মত keywords ট্যাবে যান এখান থেকে আপনি জানতে পারবেন, কোন কিওয়ার্ডস এর মাধ্যমে আপনি কতজন ভিজিটর পেয়েছেন। সাধারণত গুগল প্রথমে ১০টা কিওয়ার্ড শো করে কিন্তু আপনি ইচ্ছা করলে এখান থেকে আরো বেশি সংখ্যাক কিওয়ার্ড show করাতে পারেন। এখান আপনি অনেক কিওয়ার্ড পাবেন যার কিছু আমরা আমাদের সাইটের জন্য অপটিমাইজ করেছি, আর এমন কিওয়ার্ড পাবেন যেগুলো আমরা অপটিমাইজ করিনি।
উপরের ছবির দিকে লক্ষ করুন। এখানকার প্রায় প্রতিটা ইনফরমেশন আমরা Ascending or decening অর্ডারে সাজাতে পারি। যেমন দেখুন এখানে অন্য কলামএ কে কত সময় সাইটে ছিল, কে কে সাইটে ঢোকার সাথে সাথেই সাইট থেকে বের হয়ে গিয়েছে(bounce rate) ইত্যাদি তথ্য দেয়া আছে।
এখন লক্ষ করুন এখানে কিছু কিওয়ার্ড জন্য শুধুমাত্র ১জন ভিজিটর আসছে এবং আপনার goal গুলো পূরণ হওয়াতে 200% গোল কনভারশন রেট দেখাচ্ছে, তারমানে এই নয় যে যেই আপনার সাইট এই কিওয়ার্ড এর মাধ্যমে ভিজিট করবে সেই আপনার goal পূরন করবে। ভিজিটর বাড়ার সাথে সাথে এই success rate ও কমবে। যেমন আমাদের কিওয়ার্ড kindle reviews এর জন্য লক্ষ করলেই আপনি এটার কারণ বুঝতে পারবেন। তাই এসব Value analysis করার সময় নিজের বুদ্ধির ব্যবহার করুন। এভাবে ধীরে ধীরে সময়ের সাথে সাথে আপনার সাইটের ভিজিটর বাড়তে থাকবে। আর যদি না বাড়ে তাহলে analytics থেকে কারণ বের করার চেষ্টা করুন। সম্ভব হলে প্রতি মাসে ১বার করে analytics এর ডাটা গুলো বিশ্লেষণ করুন।
এখন আবারো উপরের ছবির দিকে লক্ষ করুন এবং Search Engine ট্যাবে যান তাহলে আপনি আপনার সাইটে কতজন ভিজিটর কোথা থেকে আসছে এগুলো জানতে পারবেন।
তারপর উপররের ছবির মত keywords ট্যাবে যান এখান থেকে আপনি জানতে পারবেন, কোন কিওয়ার্ডস এর মাধ্যমে আপনি কতজন ভিজিটর পেয়েছেন। সাধারণত গুগল প্রথমে ১০টা কিওয়ার্ড শো করে কিন্তু আপনি ইচ্ছা করলে এখান থেকে আরো বেশি সংখ্যাক কিওয়ার্ড show করাতে পারেন। এখান আপনি অনেক কিওয়ার্ড পাবেন যার কিছু আমরা আমাদের সাইটের জন্য অপটিমাইজ করেছি, আর এমন কিওয়ার্ড পাবেন যেগুলো আমরা অপটিমাইজ করিনি।
উপরের ছবির দিকে লক্ষ করুন। এখানকার প্রায় প্রতিটা ইনফরমেশন আমরা Ascending or decening অর্ডারে সাজাতে পারি। যেমন দেখুন এখানে অন্য কলামএ কে কত সময় সাইটে ছিল, কে কে সাইটে ঢোকার সাথে সাথেই সাইট থেকে বের হয়ে গিয়েছে(bounce rate) ইত্যাদি তথ্য দেয়া আছে।
এবার চলুন keyword এর পাশে দেখানো অপশন থেকে landing page এ ক্লিক করে দেখে ভিজিটর প্রথম কোন পেজে আসছে।
এবার এটাকে যদি আমরা visits এর ভিত্তিতে sort করি তাহলে দেখতে পাব অধিকাংশ
ভিজিটর home page প্রথম ভিজিট করছে। আর একটা ব্যাপার, সেটা হল আমরা যে page
কে যে কারনে অপটিমাইজ করছি সেই পেজে আমরা সেই keyword থেকেই ভিজিটর
পেয়েছি। আমাদের এই সাইটে যেমন amazon এর affliate product বিক্রি হয় তাই
আমাদের conversion এর মেইন গোল হবে amazon এর সাইট কত ভিজিটর ভিজিট করেছে
সেটা। উপরের ছবির Clicked an amazon affiliate link এটা সর্ট করলে আমরা কোন
phrase এর জন্য goal conversion হয়েছে সেগুলো দেখতে পাবো।এখন লক্ষ করুন এখানে কিছু কিওয়ার্ড জন্য শুধুমাত্র ১জন ভিজিটর আসছে এবং আপনার goal গুলো পূরণ হওয়াতে 200% গোল কনভারশন রেট দেখাচ্ছে, তারমানে এই নয় যে যেই আপনার সাইট এই কিওয়ার্ড এর মাধ্যমে ভিজিট করবে সেই আপনার goal পূরন করবে। ভিজিটর বাড়ার সাথে সাথে এই success rate ও কমবে। যেমন আমাদের কিওয়ার্ড kindle reviews এর জন্য লক্ষ করলেই আপনি এটার কারণ বুঝতে পারবেন। তাই এসব Value analysis করার সময় নিজের বুদ্ধির ব্যবহার করুন। এভাবে ধীরে ধীরে সময়ের সাথে সাথে আপনার সাইটের ভিজিটর বাড়তে থাকবে। আর যদি না বাড়ে তাহলে analytics থেকে কারণ বের করার চেষ্টা করুন। সম্ভব হলে প্রতি মাসে ১বার করে analytics এর ডাটা গুলো বিশ্লেষণ করুন।