Header Ads

Ali zaker - আলী জাকের

আলী জাকের একজন বিখ্যাত বাংলাদেশী অভিনেতা যিনি টেলিভিশন নাটক ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। তিনি একই সাথে দেশীয় বিজ্ঞাপন শিল্পের একজন পুরোধা ব্যাক্তিত্ত্ব।আলী যাকের বাংলাদেশের বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক এম সি এলের কর্ণধার। তিনি বাংলাদেশের কালের কন্ঠ পত্রিকায় নিয়মিত কলাম লিখে থাকেন।তাঁর সহধর্মিনী সারা যাকেরও একজন বিখ্যাত অভিনেত্রী।আলী যাকের ২০১০ সালের ডিসেম্বরে বাংলাভিশনের মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ভালোবাসার বাংলাদেশ উপস্থাপনা করেন।


জন্মঃ আলী জাকের ১৯৪৪ সালের ৬ নভেম্বর তারিখে, চট্টগ্রামে জন্মগ্রহন করেন।
প্রাথমিক জীবনঃ আলী জাকের জন্মগ্রহন করেন চট্টগ্রামে, কিন্তু তার বাবার চাকরির সুবাদে ছোটবেলা থেকেই তাকে ঘুরে বেড়াতে হয়েছে এক জায়গা থেকে অন্য জায়গায়। তার জীবনের প্রাথমিক কিছু সময় তিনি পার করেছেন কুষ্টিয়া ও মাদারিপুর জেলায়। এরপর তিনি চলে আসেন খুলনায় এবং ঢাকায় আসার আগ পর্যন্ত বেশ কিছু বছর তিনি সেখানেই কাটান।
কর্ম জীবনঃ নাগরিক নাট্যসম্প্রদায়ের জন্য বিশ্বখ্যাত বিদেশী নাটকের বাংলা রূপান্তর আর নাটক নির্দেশনা এসব কাজে আলী যাকের ব্যস্ত ছিলেন। ১৯৭৩ সালে ঐ দলে যোগ দেন সারা যাকের যাকে শুরুতে চোখেই পড়েনি আলী যাকেরের। একটি নাটকের প্রদর্শনীর আগের দিন একজন অভিনেত্রী হঠাৎ অসুস্থ হয়ে গেলে সারা যাকেরকে দেওয়া হয় চরিত্রটিতে অভিনয় করতে। আলী যাকেরের ওপর দায়িত্ব পড়ে তাকে তৈরি করার চরিত্রটার জন্য এবং খুব দ্রুত চরিত্রটির সাথে নিজেকে মানিয়ে নেন সারা যাকের। এই প্রতিভায় মুগ্ধ হয়ে যান আলী যাকের। ১৯৭৭ সালের এই ঘটনার রেশ ধরেই আলী যাকের আর সারা যাকেরের বিয়ে হয়।
মঞ্চ নাটকঃ ১৯৭২ সালের আলী যাকের আরণ্যক নাট্যদলের হয়ে মামুনুর রশীদের নির্দেশনায় মুনীর চৌধুরীর কবর নাটকটিতে প্রথম অভিনয় করেন যার প্রথম প্রদর্শনী হয়েছিল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে। ১৯৭২ সালের জুন মাসের দিকে আতাউর রহমান ও জিয়া হায়দারের আহ্বানে নাগরিক নাট্যসম্প্রদায়ে যোগ দেন। ঐ দলে তিনি আতাউর রহমানের নির্দেশনায় বুড়ো শালিকের ঘাড়ে রোঁ নাটকে প্রথম অভিনয় করেন যার প্রথম মঞ্চায়ন হয়েছিল ওয়াপদা মিলনায়তনে । ১৯৭৩ সালে নাগরিক নাট্যসম্প্রদায়ে তিনি প্রথম নির্দেশনা দেন বাদল সরকারের বাকি ইতিহাস নাটকটিতে যা ছিল বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে নাট্য প্রদর্শনীর যাত্রা । আলী জাকের অভিনীত মঞ্চ নাটকগুলো হলঃ
১। দেওয়ান গাজীর কিসসা
২। গ্যালিলিও
৩। কবর
৪। কাঠাল বাগান
৫। ছায়ানট
৬। আঁচলায়াতান
টেলিভিশন নাটকঃ
১। আজ রবিবার
২। বহুব্রীহি
৩। পাথর সময়
Powered by Blogger.