Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 13 )

কিভাবে আপনি কার্যকারি Title Tag লিখবেন:

এটা খুবই গুরুত্বপূর্ণ একটা পার্ট আপনার ওয়েবসাইটের এর জন্য। কারন আগেই বলেছি এটাই আপনার পোস্টের এবং ঐ পেজের শিরোনাম এবং সার্চ ইঞ্জিন এটাকে খুবই গুরুত্ব দেয়। এটাকে সার্চ ইঞ্জিন একটা clickable লিঙ্কে পরিণত করে যার মাধ্যমে আপনি অন্য কোন website এ প্রবেশ করেন সার্চ ইঞ্জিন থেকে। এটা যদি keyword rich এবং ভিজিটরদের কাছে appealing হয় তাহলে se তে rank এবং visitor দুটোই পাওয়া যায়।
 উপরের মত একটি word file or text file প্রস্তুত করুন। যেখানে আপনি প্রথমে important search term তার পাশে searches এবং allintitle লিখে রাখুন। এতে আপনার কিওয়ার্ড বাছাই করতে সুবিধা হবে। এখন আপনার উদ্দেশ্য হবে কিভাবে এই keyword গুলোকে ব্যবহার করে একটি সুন্দর টাইটেল তৈরি করা যায়।
আমি আপনাদের জন্য একটি উদাহরণ ব্যাখ্যা করার চেষ্টা করছি। আশা করছি বুঝতে পারবেন।
দেখুন উপরের ছবিতে দুটা keyword পাশাপাশি লেখা হয়েছে। আর একটা কথা চেষ্টা করবেন টাইটেল যেন ১২-১৩ শব্দের বেশি না হয়।
আগের ছবিতে দেখুন Classic book দুইবার হয়ে গিয়েছে তাই এটা বাদ দিয়ে must read কে প্রথমে নেয়া হয়েছে।
এবার দেখুন ঠিক আছে কিন্তু must read classic books exact phraseটা নেই। তাই আমরা আর একটু ট্রাই করব। শেষে popular classic books দিলে কেমন হয় লক্ষ করুন।
প্রথমে Must read দিলে কেমন হয়? হ্যা ভাল হয়েছে দেখুন আমরা ৬টা শব্দের ভিতর দুইটা বড় keyword লিখে ফেলছি, তাও আবার exact match হয়ে গিয়েছে।
আরো কিছু কিওয়ার্ড বাকী আছে সেগুলো হাইফেন (-) দিয়ে লিখে ফেলাই। সার্চ ইঞ্জিন (হাইফেন, কমা, বিস্ময়বোধক চিহ্ন) এগুলোকে কাউন্ট করে না। তাই এগুলো আপনি নির্দ্বিয়ায় ব্যবহার করতে পারেন।
চলুন এবার Titleটা কেমন দেখাচ্ছে দেখে আসি।

META description:

আবারো আমরা একই পদ্ধতিতে কিওয়ার্ড গুলো ব্যবহার করবো এবং অর্থবোধক বাক্য তৈরি করব, এখানে আমরা দরকার হলে আমাদের করা কিওয়ার্ড রিসার্চ থেকেও নতুন potential keyword যোগ করতে পারি।
এবার চলুন গুগল সার্চে দেখে আসি আমাদের meta descriptionটা কিভাবে show করছে।
আশা করি বুঝতে কোন সমস্যা হয়নি। আর এসইও বিষয়ক কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে তা করতে পারেন
Powered by Blogger.