Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 15 )

যে পেজ অপটিমাইজ করতে পারেন
এই ধরনের পেজগুলো সাধারণত optimize করা হয়না। তবে ইচ্ছা করলে এর ভিতর থেকে কিছু পেজ আপনি অপটিমাইজ করতে পারেন। যেমন : আপনার সাইটে যদি Glossaries type এর কোন page থাকে তাহলে এই পেজগুলো আপনারা অপটিমাইজ করতে পারেন।

যে পেজ অপটিমাইজ করবেন না
কিছু পেজ আসলে কখনই অপটিমাইজ করবেন না বা করা উচিৎ নয় যেমন, contact form page, download pages- কারন হলো এই পেজ গুলোতে সাধারনত গুরুত্বপূর্ণ কোন তথ্য থাকেনা। আর আপনি নিশ্চয়ই চাইবেন না এমন পেজকে Landing page হিসেবে ব্যবহার করতে যেখানে বা যে পেজে আপনার product or service সম্পর্কিত কোন তথ্য নেই। এই কারনে সবসময় এমন সব পেজ অপটিমাইজ করবেন যেগুলোতে আপনার product/service সম্পর্কে যথেষ্ট পরিমাণ তথ্য থাকে।
আপনার টার্গেট থাকবে ভিজিটররা যেন আপনার সাইটে প্রবেশ করা মাত্র বুঝতে পারে যে, হ্যা আমি যা চাচ্ছি সেটা আমি এখানেই পাব এবং এ কারণে সবসময় গুরুত্বপূর্ণ পেজগুলো optimize করুন- যেন search engine খুব দ্রুত ঐ পেজ গুলো খুঁজে পায়।

কিওয়ার্ড গুলো কিভাবে বিভিন্ন আর্টিকেলে যোগ করবেন

এই টেকনিক কার্যকারী শুধুমাত্র তাদের জন্য যারা এরই মধ্যে আর্টিকেল লিখে ফেলেছেন অথবা আপনার আর্টিকেল রাইটার আর্টিকেল লিখে আপনার কাছে জমা দিয়েছে- যদি তাই হয় তাহলে আপনি সামান্য কিছু edit এর মাধ্যমে এর ভিতরে newly researched keyword গুলো add করতে পারবেন।
যদি আপনি আপনার সাইটে প্রচুর পরিমাণে graphics এবং flash ব্যবহার করে থাকেন, তাহলে এসব স্থানে কষ্ট করে কিওয়ার্ড দেয়ার কোন দরকার নেই- কারণ এসব স্থানে কিওয়ার্ড দেয়া না দেয়া একই কথা। সার্চ ইঞ্জিন এসব rich content read করতে পারেনা। তাই একান্তই যদি এসব স্থানে কিওয়ার্ড ব্যবহার করতে হয় তাহলে Alt tags ব্যবহার করুন। এছাড়াও আপনি Noscript Tag ব্যবহার করতে পারেন। এই ট্যাগটা সাধারণত browser read করেনা কিন্তু se এই ট্যাগের ভিতরের লেখা read করতে পারে ।

সবসময় Graphical Headline and Taglines সতর্ক থাকুন।

অধিকাংশ ওয়েবসাইট ownerরা এই ভুল করে থাকে, সাধারণত তারা header এ ছবি ব্যবহার করে। ফলে সার্চ ইঞ্জিনএর কাছে ঐ অংশটা দুর্বোধ্য থেকে যায়। যদিও আপনি Image এ Alt ট্যাগ ব্যবহার করতে পারেন। দেখুন আমাদের উদাহরণের সাইটটাতে কি সুন্দর ভাবে Key word ব্যবহার করা হয়েছে।
এটা সার্চ ইঞ্জিন-এর সার্চে বিশাল একটা impact করবে। তাই ছবি থেকে দূরে থাকুন। বিশেষ করে header এ। কাজেই এ কারণে Tagline এ keyword ব্যবহার করুন এবং এটা html এ রাখার চেষ্টা করুন।

ওয়েবসাইট ইউজারদের প্রাধান্য দিন

keyword এমন ভাবে ব্যবহার করুন যাতে দেখতে মনে হয় যে হ্যা এই ওয়ার্ডটা এখানে স্বাভাবিক নিয়মে এসেছে। এমন না যে কিওয়ার্ড টাকে চারিদিকে ছড়িয়ে দিতে হবে। এমনও না যে পুরা আর্টিকেলটা কিওয়ার্ড দিয়ে ভরিয়ে ফেলতে হবে। কিওয়ার্ড ব্যবহার করার সময় নিজের সৃজনশীলতাকে কাজে লাগান তাতে করে আর্টিকেলটা অনেক বেশি readable ও search engine friendly হবে।

একজন রিপোর্টার এর মত চিন্তা করুন

আপনার কন্টেন্ট এর দিকে লক্ষ করুন ও জিজ্ঞাসা করুন
  • কে/কারা?
  • কি?
  • কোথায়?
বুঝতে সমস্যা হচ্ছে – চলুন বোঝার চেষ্টা করি। যদি আমরা আমাদের দেখানো উদাহরনের সাইটটার কথাই ধরি তাহলে বলা যায় এই সাইটে Our Reviews, The Device ২টা কিওয়ার্ড।
এখন নিজেকে নিজে জিজ্ঞাসা করুন “কি ধরনের রিভিউ” আবার জিজ্ঞাসা করতে পারেন “ডিভাইসটা কি বা কোনটা”। আপনার উত্তর কি হবে, আপনার উচিৎ উত্তরটাও keyword ব্যবহার করে দেয়া যেমন “short story book reviews”,”electronic reading device”

কিভাবে কিওয়ার্ড কন্টেন্ট এ যোগ করবেন

বামপাশের paraটা দেখেন এটা ঠিক আছে কোন সমস্যা নেই কিন্তু আমরা যদি একটি বুদ্ধি খাটাই বা descriptive ভাবে লিখি তাহলে কি সুন্দর ভাবে একই কন্টেন্ট একটি keyword rich কন্টেন্ট হয়ে গেল। আশা করি আপনারাও পারবেন।

উপরের ছবিটা দেখুন সাধারণত একটা ওয়ার্ডকে keyword হিসেবে কাউন্ট করা হয়না, তাই single word ব্যবহার না করে keyword phrase ব্যবহার করুন, এতে করে আপনি benefitted হবেন। যেমন উপরের ছবিতে Case নামক একটি ওয়ার্ড আছে এটা ব্যবহার না করে আমরা যদি এর স্থানে kindle case, kindle cover, kindle protection এই ওয়ার্ড গুলো ব্যবহার করি তাহলে অনেক বেশি লাভবান হব।

Use Plurals, Past Tenses, -Ing(s)

keyword হিসেবে একটা phrase এর সব ধরনের combination করতে চেষ্টা করুন এতে করে আপনি অনেক সুবিধা পাবেন। যদিও সার্চ ইঞ্জিন সাধারণত আপনি যদি singular খোজেন তাহলে সে Plural ও result দেখায় এবং singular খুজলে plural. তারপরও এটার ওপর ভরসা না করে নিজে থেকে সব ধরনের keyword ব্যবহার করুন। এটা ব্যবহার করলে একই কিওয়ার্ড বারবার রিপিট হওয়ার হাত থেকে বাঁচবেন।

Use Singulars and Plurals

অনেকের কাছেই মনে হয় এটা মনে হয় খুবই কঠিন একটা কাজ কারন একই পোস্টে singular ও plural ব্যবহার করতে হবে, আসলে তা নয় এবং এটা একটা খুবই সহজ কাজ। কারণ আমরা আমাদের দৈনন্দিন জীবনে এই কাজটি হরহামেশা করে যাচ্ছি এবং এটা নিয়ে চিন্তা করার কারণ নেই। এটা খুবই সোজা নিচের উদাহরণটি দেখুন:
  • I ordered my Kindle case at the same time…
  • Check out the kindle cases now
সবশেষে আমরা এটাই বলতে পারি যে, good web writing খুবই গুরুত্বপূর্ণ, ঠিকভাবে এটা করতে পারলে Targeted Visitor পাওয়া সম্ভব এবং এদেরকে customer এ convert করাও সম্ভব।
Powered by Blogger.