Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 09 )

SEO এর জন্য domain name খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সবচেয়ে ভাল হয় যদি আপনি exact match domain manage করতে পারেন। অর্থাৎ আপনার keyword ও আপনার domain name যদি একই হয় তাহলে আপনি সার্চ রেজাল্টএ অনেক বেশি preference পাবেন।
আপনার গুরুত্বপূর্ণ পেজএর লিঙ্ক গুলো seo friendly হলে ভাল হয়। নিচের url দুটা লক্ষ করুন:
www . mainkeyword . com/category-page-keyword
www . mainkeyword . com/p?452
প্রথম urlটাকে seo friendly url বলা হয়। কারন প্রথম লিঙ্কটা দেখে অনেক কিছু বোঝা যায় যেমন এই লিঙ্কএ কেমন ধরনের information থাকতে পারে।
কিন্তু লক্ষ করুন ২য় লিঙ্কটা দেখে এর ভিতর কোন ধরনের তথ্য আছে তা বোঝা যায় না।
Anchor text এর স্থানে প্রয়োজনীয় keyword ব্যবহার করা।


যদিও বর্তমানে এসইও এর ক্ষেত্রে keyword ব্যবহারের নিয়মনীতি অনেকাংশে পরিবর্তন হয়েছে। পরবর্তীতে এগুলো নিয়ে আলোচনা করব। তবে বর্তমানে গুগল আগে যেমন exact match domain কে preference দিত এখন আর ততটা priority দেয়না। এখন আপনার domain যদি exact match না হয় তাহলেও তেমন কোন সমস্যা নেই। তবে exact match হলে তো অবশ্যই ভাল। যদি আপনার সাইটে গুরুত্বপূর্ণ তথ্য থাকে, reasonable visitor থাকে, bounce rate কম হয় এবং আপনি যদি সঠিক নিয়মে এসইও করেন তবে আপনি আপনার সাইটকে ১ম পেজে আনতে সক্ষম হবেন। তবে যদি প্রতিযোগীতা বেশি থাকে, তাহলে হয়ত একটু সময় লাগতে পারে।
কিওয়ার্ড ব্যবহার করে গুগলে সার্চ করলে সার্চ রেজাল্ট গুলো কেমন আসে লক্ষ করেছেন, না করে থাকলে নিচের ছবি লক্ষ করুন।মার্ক করা অংশগুলো দেখুন। সার্চ ইঞ্জিন কিভাবে সার্চ টার্মগুলোকে হাইলাইট করে রাখছে।

SEO এর আসলে কিছু Fundamentals rules আছে যেগুলো কখনই change হবে না। তাই আপনি যদি ঐ rules গুলো Follow করেন তবে অবশ্যই আপনি সফল হবেন। এর জন্য আপনারা Google এর Seo starter guide টা পড়তে পারেন। আপনারা অনেকেই জানেন ৩ ধরনের seo আছে ১. Whitehat Seo, ২. Greyhat Seo, ৩. Blackhat Seo -এর মধ্যে white hat seo সার্চ ইঞ্জিন পছন্দ করে। greyhat technique আসলে কিছুটা white ও কিছুটা black hat technique এর combination কিন্তু বর্তমানে SE এটা পছন্দ করে না এবং Black hat technique তো সার্চ ইঞ্জিন কখনই পছন্দ করে না। Black hat technique এর মাধ্যমে আসলে সার্চ ইঞ্জিনকে ধোকা দেয়া হয়। তাই সার্চ ইঞ্জিন যখন এটা বুঝতে পারে, তখনই সে ঐ ওয়েবসাইটের জন্য penalty এর ব্যবস্থা করে। আপনার সাইটটিকে যদি একটি ভাল অব্স্থানে নিতে চান তাহলে অবশ্যই Black hat seo কে এড়িয়ে চলবেন।
আজ এ পর্যন্তই পরবর্তী পর্বে On Page Seo এর HTML ট্যাগ সম্পের্কে আলোচনা করব। এসইও এর জন্য HTML জানার প্রয়োজন নেই, তবে যারা জানেন তারা তো কিছু extra benefit পাবেই। তবে যারা জানে না তাদের সমস্যা নেই এখানে দেখানো ট্যাগ গুলো বুঝলেই হবে।
Powered by Blogger.