Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 08 )

ওয়েবসাইটের জন্য Category ও Subcategory ঠিক করা:

আপনার ওয়েবসাইটের Category ঠিক করতে হলে আপনাকে keyword research ও করতে হবে। আবার কিছু category আপনি আগে থেকেই ঠিক করে লিখে রাখতে পারেন। আসলে এখানে কোন বাধাধরা নিয়ম নেই আপনি আগে category ঠিক করে keyword research এ যেতে পারেন আবার keyword শেষ করে category ঠিক করতে পারেন। কারন keyword research এর মাধ্যমে আমরা অনেক নতুন নতুন category সর্ম্পকে ধারনা পাব, যা হয়ত আমরা চিন্তা করিনি।

ছবিতে দেখুন অনেকগুলো Category ও subcategory চিন্তা করে ঠিক করা হয়েছে। আবার আমরা keyword research করার সময় দেখেছি Kindle Accessories এর একটি ভাল বাজার আছে। তাই আমরা এর জন্য নতুন একটি ক্যাটাগরি ও তার আন্ডারে কিছু সাব-ক্যাটাগরি তৈরি করেছি।
এবার আসুন দেখি কিভাবে আমাদের তৈরি করা listটি আমরা আমাদের ওয়েবসাইটে ব্যবহার করতে পারি। ছবিতে লক্ষ করুন।

পরপর দুইটা ছবিতে দেখুন আমরা কিছু categoryword, top navigation ও sidebar এ ব্যবহার করেছি। এর মাধ্যমে আমাদের navigation তৈরি হল, user রা যেকোন সময় খুব easily page গুলোতে access করতে পারবে এবং home page এই লিঙ্ক করাতে সার্চ ইঞ্জিন এই পেজগুলোকে Importance দিবে।
এখন আমরা আমাদের করা কাজগুলোকে আর একটু organized wayতে করার জন্য নতুন একটা Excel sheet তৈরি করব। ছবিতে লক্ষ করুন, দেখে এটার মত Excel sheet তৈরি করুন। ছবি বড় করে দেখার জন্য ছবির উপর Right Click করে View Image এ ক্লিক করুন। প্রথম কলামে main categories গুলো entry করুন, তারপর নিচে কিছু cell ফাকা রাখুন, keyword entry করার জন্য।
তারপর subcategories তৈরি করুন। তারপর Product page এর টাইটেল গুলো বসান।
এবার আমরা আমাদের তৈরি করা keyword research এর excel fileটা ব্যবহার করব। এখন থেকে keyword বাছাই করে, সঠিক ক্যাটাগরি নির্বাচন করে সেখানে ঐ কিওয়ার্ড টা entry করুন এবং সাথে কমা দিয়ে Allintitle ও সার্চেস ও লিখে রাখুন। এখন আমরা Allintitle এর পাশে আর একটা ঘর করে, সেখানে pages লিখব (এই কিওয়ার্ডটা কোন পেজএ ব্যবহার করা হচ্ছে তা লিখে রাখা)।
এভাবে অন্যান্য কিওয়ার্ড গুলো করুন।
হ্যা এটা করতে আপনাকে অনেক সময় ব্যয় হবে। কিন্তু যখন এটা তৈরি হয়ে যাবে, তখন আপনার কাছে একটা লিস্ট থাকছে যার মাধ্যমে আপনি জানতে পারছেন আপনি কোন পেজে কোন কিওয়ার্ডটা ব্যবহার করছেন। এটা ছাড়াও আপনি যখন কোন পেজের জন্য কোন content তৈরি করবেন তখন খুব সহজেই আপনি আপনার প্রয়োজনীয় কিওয়ার্ড এর উপর ফোকাস করতে পারবেন।
অর্থাৎ প্রথমে এই listটা আপনার সময় নষ্ট করলেও পরবর্তীতে এই লিস্টই আপনার অনেক সময় বাঁচিয়ে দেবে।
আর আপনি যদি কোন client এর হয়ে কাজটা করেন, তাহলেও এই ধরনের Report submit করলে তারাও খুবই খুশি হবে।
Powered by Blogger.