Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( Last Part )

SEO এর ভবিষ্যৎ

আপনারা যারা কমবেশি সার্চইঞ্জিন অপটিমাইজেশন এর সাথে জড়িত আছেন। তারা প্রায় সবাই জানেন যে, সার্চ ইঞ্জিন তার টেকনিক বা এ্যালগরিদম প্রতিনিয়ত পরিবর্তন করছে এবং আস্তে আস্তে তা এখন অনেকটা পরিণত অবস্থায় এসে দাড়িয়েঁছে। এখন সার্চ ইঞ্জিন গুলোর রেজাল্ট এর মাধ্যমে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংবলিত পেজ খুব সহজেই খুজেঁ বের করতে পারি।
 সার্চ ইঞ্জিন এর image search এর মাধ্যমে আমরা যে কোন image upload করলে ঐ রকম দেখতে অন্য image গুলো সার্চ ইঞ্জিন আমাদের খুজেঁ বের করে দেয়। কিন্তু তারপরেও আমাদের সাইট বানানোর সময় crawler friendly সাইট বানানো উচিৎ। কারণ এখনো সার্চ ইঞ্জিন javascript, flash, video ইত্যাদি object গুলো এখনো crawl করতে পারেনা, তাই সাইট বানানোর সময় যতটা পারেন এগুলো Avoid করুন।
 আপনার হয়ত লক্ষ করেছেন, সার্চ ইঞ্জিন এখন কোন কিছু সার্চ করলে, আমাদের সামনে তার shopping result, social সাইট গুলোতে ঐ কিওয়ার্ড কোথায় আছে, বিভিন্ন online news site গুলোতে তার অবস্থান কি? ইত্যাদি তথ্য আমাদের সামনে উপস্থাপন করে। আপনি যদি গুগলে লগইন অবস্থায় থাকেন তাহলেতো কথাই নেই গুগল আপনার previous browsing history বিশ্লেষণ করে আপনার সামনে result উপস্থাপন করবে।
প্রথমে আমি একটা কথা বলেছিলাম, আবার এখনো সেই একই কথাই বলছি, আপনার সাইটে যদি relevant good content থাকে, তাহলে seo আপনাকে কোন চিন্তাই করতে হবেনা, যত ধরনের algorithm ই change হোক না কেন- এই কথাটা যেমন এখন থেকে ১০ বছর আগে সত্য ছিল, এখনও কথাটি ঠিক তেমন ভাবেই সত্য।
আমার মনে হয়, পোস্টটির অনেক সিরিজ হয়ে গিয়েছে এবং আমার জানা প্রায় সব গুরুত্বপূর্ণ তথ্যই আপনাদের সাথে শেয়ার করে ফেলেছি, তাই আপনাদের আর বেশি বিরক্ত না করে, আমার এই SEO সিরিজ এর এখানেই ইতি টানছি। আশা করছি আপনাদের উপকারে লাগবে।
Powered by Blogger.