Header Ads

search engine optimization - সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO ( part 12 )

HEADER ট্যাগ (h1, h2, .....)

প্রয়োজনীয় কিওয়ার্ড হেডারে ব্যবহার করুন
  • এমনভাবে header এ কিওয়ার্ড ব্যবহার যাতে মনে হয় এটা রিলেভেন্ট
  • heading এর মাধ্যমে ঐ পোস্ট সর্ম্পকে ধারনা পাওয়া যায়
  • তবে শুধুমাত্র h tag ব্যবহার করে না করে অন্যন্য tag ও ব্যবহার করুন। যেমন : strong, bold etc.
যদিও এমনকোন সুনির্দিষ্ট প্রমান নেই যে SE <Hx> ট্যাগগুলোকে গুরুত্ব দেয়। কিন্তু বিভিন্ন সময় বিভিন্ন SE specialist রা এটা দেখিয়েছেন যে, এই ট্যাগটা গুরুত্বপূর্ণ।
চলুন দেখে নেই source code এ এই ট্যাগটা দেখতে কেমন।

আপনি যখন কোন article লিখবেন তখন কোন চিন্তা করা দরকার নেই যে আপনি কোন ট্যাগ ব্যবহার করছেন h1, h2 না bold. লেখার সময় শুধুমাত্র reader কথা চিন্তা করে আপনার লেখার formatting করুন।

Anchor Texts

  • এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ এর মাধ্যমে ভিজিটর এবং সার্চ ইঞ্জিন বুঝতে পারে সে কোন পেজে ক্লিক করে কোথায় যাচ্ছে।
  • se এটাকে অনেক weight দেয়।
anchor text হল কোন লিঙ্কের Clickable অংশটুকু। অনেকেই anchor text হিসেবে Click here, Click, Check out ইত্যাদি লেখা ব্যবহার করে যা আসলে ঠিক না, কারণ এর থেকে se বা ভিজিটর লিঙ্ক সম্পর্কে বুঝতে পারেনা। তাই keyword ব্যবহার করা উচিৎ। আবার শুধু কিওয়ার্ড ব্যবহার করলে Search engine কিওয়ার্ড stuffing মনে করে পেনাল্টি দিতে পারে। তাই anchor text এর natural flow থাকা উচিৎ অর্থাৎ কিছু লিঙ্ক এ কিওয়ার্ড থাকতে পারে, কিছু লিঙ্কে click here ধরনের শব্দ, আবার কিছু anchor এ broad match বা long tail keyword থাকতে পারে এই ধরনের মিক্সিং করতে পারলে se এর কাছে বিশ্বাসযোগ্যতা অনেক বেড়ে যাবে।
চলুন anchor text souce code কেমন দেখায় তা একনজরে দেখে আসি।
এবার চলুন এই লিঙ্কগুলো মেইন ওয়েবসাইটে কেমন দেখায় তা দেখি।
নিচের দিকে দেখুন এরকম আরো অনেক anchor text আছে। মেইন ওয়েবসাইটে থাকা অবস্থায় আমরা শুধুমাত্র Anchor Text গুলো দেখতে পাব। মেইন link দেখতে পাব না। তাই আপনার সাইটের গুরুত্বপূর্ণ কিওয়ার্ড গুলো anchor text দেয়ার চেষ্টা করেন।

Image ALT attributes

  • প্রতিটা ছবিতে অবশ্যই Alt tag থাকা উচিৎ।
  • alt tag কে anchor text এর মতই ধরা হয়।
  • প্রায়ই আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের Anchor এ সৌন্দর্যের জন্য ছবি ব্যবহার করে থাকি। তাই লিঙ্কে অবশ্যই Alt tag ব্যবহার করা উচিৎ।
চলুন page source থেকে একটু ঘুরে আসি। এখানে Ctrl+F press করে find box আনি তারপর সেখানে search term হিসেবে alt প্রবেশ করাই।
এখানে দেখুন alt text হিসেবে kindle case লেখা আছে। কিন্তু আমরা মাউস ছবির উপর ধরলে my kindle case show করছে।
এর কারণ কি? এর কারণ হল ছবির টাইটেল হিসেবে my kindle case দেয়া হয়েছে কিন্তু alt text হিসেবে kindle case দেয়া আছে। search engine টাইটেল index করে না, se এর কাছে শুধুমাত্র alt টেক্সট এর গুরুত্ব আছে এবং বিশেষ করে ছবিটি যদি clickable হয় তাহলে alt টেক্সট বিশেষ গুরুত্ব বহন করে।
ভাল থাকবেন। এখনকার মত এখানেই ইতি টানছি। এগুলোই প্রধান প্রধান html tag। পরবর্তীতে কিভাবে কার্যকারি Title tag লিখবেন তা দেখানোর চেষ্টা করব।
Powered by Blogger.