Header Ads

Challenger - চ্যালেঞ্জার

অভিনয় নৈপূণ্যে লাখ লাখ দর্শকের মনে জায়গা করে নেওয়া অভিনেতা চ্যালেঞ্জার। চ্যালেঞ্জার নামে সবার কাছে পরিচিত হলেও পুরো নাম তোফাজ্জল হোসেন সাদিক। জনপ্রিয় ঔপন্যাসিক ও কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘হাবলঙ্গের বাজার’ নাটকের মধ্য দিয়ে টিভি নাটকে চ্যালেঞ্জারের আগমন ঘটে। তার অভিনীত নাটকের সংখ্যা প্রায় ২০০।
জন্ম
১০ আগস্ট, ১৯৫৯ সালে রাজধানীর খিলগাঁওয়ে জন্মগ্রহণ করেন।
ব্যক্তিগত জীবন
বাবা মাহবুবুর রহমান এবং মা মুক্তা বেগম। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। তাঁর মেজোভাই চাকরিজীবী এবং ছোটভাই অস্ট্রেলিয়াপ্রবাসী। তাঁর দুই বোনের একজন মনিরা মিঠু অভিনেত্রী এবং অপরজন গৃহিণী। স্ত্রী গাজী ফরিদা ইয়াসমিন ঝরনা এবং এক ছেলে পিথু ও মেয়ে অহনা। তিনি খিলগাঁও মডেল স্কুল থেকে এসএসসি এবং নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর ১৯৭৮ সালে জীবিকার সন্ধানে পাড়ি জমান সৌদি আরবে। আট বছর সেখানে থাকার পর ১৯৮৬ সালে দেশে ফেরেন। এসেই জড়িয়ে পড়েন প্রিন্টিং ব্যবসার সঙ্গে।
কর্ম জীবন
প্রথম নাটক ‘হাবলঙের বাজার’। এরপর একে একে প্রায় দুই শতাধিক নাটকে অভিনয় করছেন চ্যালেঞ্জার। নাটকের পাশাপাশি চলচ্চিত্রে অভিনয় করছেন তিনি। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘কাল সকালে’।


তার অভিনীত কয়েকটি নাটক
১. হাবলঙের রাজা
২. চিড়িয়াখানা
৩. খোয়াবনগর
৪. মন্ত্রী মহোদয়ের আগমন, শুভেচ্ছা স্বাগতম
৫. লজিং মাস্টার
৬. রাঙা বাবুর বিয়ে
৭. গরুচোর
৮. উড়ে যায় বকপক্ষী
৯. জুতা বাবা
১০. বৃক্ষমানব
১১. চন্দ্রকারিগর
১২. গনি সাহেবের শেষ কিছুদিন ইত্যাদি
চলচ্চিত্র
১. কাল সকালে
২. শ্যামল ছায়া
৩. লাল সবুজ
৪. নয় নম্বর বিপদ সংকেত
৫. দারুচিনি দ্বীপ ইত্যাদি
মৃত্যু
১৩ অক্টোবর ২০১০ সালে তিনি রাজধানীর মোহাম্মদপুরের শেখেরটেকের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫১ বছর। তিনি দীর্ঘদিন ধরে মস্তিষ্কের ক্যানসারে আক্রান্ত ছিলেন।
Powered by Blogger.